শনিবার   ১৮ মে ২০২৪ |  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১ |   ১০ জ্বিলকদ ১৪৪৫

পুঁজিবাজারে সূচকের সঙ্গে ডিএসইর লেনদেন বেড়েছে

প্রকাশিত: ৮ জুন ২০২২ ১৭ ০৫ ০১  

পুঁজিবাজারে-সূচকের-সঙ্গে-ডিএসইর-লেনদেন-বেড়েছে

পুঁজিবাজারে-সূচকের-সঙ্গে-ডিএসইর-লেনদেন-বেড়েছে

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে।

বুধবার ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৮৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪১২ ও ২৩৫৩ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিন ডিএসইতে ৯১৯ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৮০ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭৩৯ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯০টি কোম্পানির, কমেছে ১৪৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, শাইনপুকুর সিরামিক, ফুওয়াং ফুড, প্রভাতী ইন্স্যুরেন্স, আইপিডিসি, বিডিকম, আনোয়ার গ্যালভানাইজিং, এনবিএল, কাশেম ইন্ডাস্ট্রি, ও অরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ২৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১১০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির কোম্পানির শেয়ার দর।

সিএসইতে বুধবার ২৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৮ লাখ টাকার।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর