শুক্রবার   ০৩ মে ২০২৪ |  বৈশাখ ২০ ১৪৩১ |   ২৪ শাওয়াল ১৪৪৫

আমেরিকা-বাংলাদেশ সাংবাদিক ফোরাম’র অভিষেক অনুষ্ঠিত

মুরাদ হুসাইন যুক্তরাষ্ট্র থেকে ::

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩ ২২ ১০ ০৪  

আমেরিকা-বাংলাদেশ সাংবাদিক ফোরাম’র অভিষেক অনুষ্ঠিত

আমেরিকা-বাংলাদেশ সাংবাদিক ফোরাম’র অভিষেক অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্রের বসবাসরত বাংলাদেশী প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জটিলতা নিরসনে কাজ করছে সরকার। প্রবাসীদের এনআইডি সমস্যা সমাধান সংক্রান্ত একটি প্রস্তাব বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে লিখিতভাবে জানানো হয়েছে। দ্রুত সময়ের মধ্যে প্রবাসী বাংলাদেশীদের এ সমস্যা সমাধান করা হবে। গত শুক্রবার (নিউইয়র্ক সময় ২৭ অক্টোবর) সন্ধ্যায় নিউইয়র্কের ব্রুকলিনে ওসা স্কুলের হলরুমে আমেরিকা-বাংলাদেশ সাংবাদিক ফোরাম (এবিএসএফ) এর ২০২৩-২৪ সালের নবগঠিত কমিটির অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসের কাউন্সিলর ইসরাত জাহান বিশেষ অতিথি হিসেবে অংশ নিয়ে এসব কথা বলেন। ওই অনুষ্ঠানে সংগঠনের ২০২৩-২০২২৪ (দুই বছরের) ৯ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়।

বিশিষ্ট কলামিস্ট সামসুউদ্দীন আজাদের সভাপতিত্বে ও সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক শাহীন হাওলাদারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মুসলিম সেন্টারের সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ আবুল হাসেম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমিউনিটি লিডার মামুনুর রশীদ মামুন, কমিউনিটি লিডার জাহাঙ্গীর আলম, ব্যবসায়ী সোলতান আহম্মেদ, ব্যবসায়ী মোহাম্মদ পারভেজ, ওয়া স্কুলের সত্ত্বাধিকারি ইয়াসের আরাফাত সহ প্রমূখ।

এসএ টিভি’র যুক্তরাষ্ট্র প্রতিনিধি শরীফ উদ্দীন সন্দ্বীপিকে সভাপতি এবং একুশে টিভি সিনিয়র রিপোর্টার আউয়াল চৌধুরীকে সাধারণ সম্পাদক পদে ৯ সদস্য বিশিষ্ট এ কমিটি ঘোষণা করা হয়। এসময় কমিটির অন্যরা হলেন, সহসভাপতি পদে জাগো নিউজের সিনিয়র রিপোর্টার মুরাদ হোসেন , যুগ্ম সাধারণ সম্পাদক বিজনেস পোস্টের নিজস্ব প্রতিবেদক শাহীন হাওলাদার, কোষাধ্যক্ষ এটিএন বাংলার সাংবাদিক আলমগীর কবির, সাংগঠনিক সম্পাদক আবু সায়েম, প্রচার সম্পাদক যুগান্তরের জাফর উল্যাহ এবং কার্যনির্বাহী সদস্য জয়যাত্রার মাজহারুল ইসলাম ও কামরুল ইসলাম।

অনুষ্ঠানে ইসরাত জাহান বলেন, বাংলাদেশের অর্থনীতি যে কয়েকটি স্তম্ভের উপর দাঁড়িয়ে তার অন্যতম রেমিটেন্স বা প্রবাসীদের পাঠানো আয়। সম্প্রতি আমেরিকায় বসবাসরত প্রবাসীরা বাংলাদেশে বিপুল পরিমাণে রেমিটেন্স পাঠাচ্ছেন। তাদের কস্টার্জিত অর্থ বাংলাদেশের উন্নয়নের সহায়ক হচ্ছে। তিনি বলেন, প্রবাসীদের সুবিধা অসুবিধা দেখা আমাদের দায়িত্ব। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। কনসুলার অফিসে সেবা প্রত্যাশীদের কেউ যাতে ভোগান্তির শিকার না হয় সেদিকে আমরা সর্বদা সচেষ্ট রয়েছি। সেবার মান আরো কিভাবে বাড়ানো যায় সে বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকার কাজ করছে বলেও জানান তিনি।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ আবুল হাসেম বলেন, নিউইয়র্কে দীর্ঘদিন ধরে প্রবাসী বাংলাদেশীরা বসবাস করছে। সাংবাদিকরা সঠিক তথ্য তুলে ধরে সংবাদ প্রকাশ করা তাদের নৈতিক দায়িত্ব। তারই অংশ হিসেবে ব্রুকলিনে প্রবাসীদের সুখ দুঃখ তুলে ধরার পাশাপাশি বিভিন্ন ইসলামিক কার্যক্রমের সংবাদ প্রচার করার আহ্বানও জানান তিনি।

অনুষ্ঠানে বক্তারা বলেন, তিন অর্থবছর থেকেই সৌদি আরবের পর যুক্তরাষ্ট্র থেকে সবচেয়ে বেশি রেমিটেন্স পাচ্ছে বাংলাদেশ। প্রবাসীদের এসব অবদানের কথা বিভিন্ন মিডিয়ায় আমরা দেখছিনা। বর্তমানে সাংবাদিকতার নামে অপসাংবাদিকতা চলছে। হলুদ সাংবাদিকতার ফলে এ পেশার সম্মান দিন দিন কমে যাচ্ছে। আমরা চাই আমারিকা বাংলাদেশ সাংবাদিক ফোরামের আত্মপ্রকাশের মাধ্যমে সাংবাদিকরা পেশাদারিত্ব বজায় রাখবে। বাংলাদেশ কমিউনিটির একটি বিরাট অংশ নিউইয়র্কের ব্রুকলিনে বসবাস করে। তাদের সুখ দুঃখ সমস্যা ও সম্ভাবনা নিয়ে কাজ করবে আমেরিকা-বাংলাদেশ সাংবাদিক ফোরাম (এবিএসএফ)।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর