বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৪ ১৪৩১ |   ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

স্বাভাবিক বলে বোল্ড হলেও আবেদন না করায় ‘নট আউট’

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২১ ১২ ১২ ০২  

স্বাভাবিক-বলে-বোল্ড-হলেও-আবেদন-না-করায়-নট-আউট

স্বাভাবিক-বলে-বোল্ড-হলেও-আবেদন-না-করায়-নট-আউট

একজন ব্যাটারকে আউট করার জন্য কতভাবেই না চেষ্টা করেন বোলার-ফিল্ডাররা। এক্ষেত্রে আম্পায়ার যদি আউট দেন, তবেই তাকে ফিরতে হয় সাজঘরে। কিন্তু স্বাভাবিক বলে বোল্ড হলেও যদি ব্যাটারকে আউট না দেওয়া হয়, বিষয়টা একটু অবাক করার মতোই।

শুনতে অবাক লাগলেও বাস্তবেই ক্রিকেটে এমন ঘটনার সাক্ষী হলো অস্ট্রেলিয়া। দেশটির মেয়েদের জাতীয় লিগে ঘটেছে এমনই এক ঘটনা। যেখানে বল লেগে উইকেট ভেঙে বেল পড়লেও ফিল্ডাররা আউটের আবেদন না করায় আউট দেননি আম্পায়ার।

অজি জাতীয় লিগে সম্প্রতি তাসমানিয়ান উইমেন টাইগার এবং কুইন্সল্যান্ড ফায়ারের মধ্যে খেলা চলছিল। বল করছিলেন তাসমানিয়ার বেলিন্ডা ভাকারেওয়া। এ সময় ব্যাটার ছিলেন কুইন্সল্যান্ডের জর্জিয়া ভল।

বেলিন্ডার করা ডেলিভারিটি ভলকে বোকা বানিয়ে অফ স্টাম্পের মাথা ছুঁয়ে বল চলে যায়। বেলও পড়ে। এমন অবস্থায় ব্যাটার মাঠ ছেড়ে বার হয়ে যাবে সেটাই স্বাভাবিক। কিন্তু তা আর হল না।

এদিকে বেল পড়ার বিষয়টি খেয়াল না করায় ফিল্ডিং দলও কোনো উৎসব করল না। উইকেটরক্ষক বল তুলতে দৌড় দেন লেগ স্লিপের দিকে। এমনকি বেল যে পড়ে গেছে, সেটা খেয়াল করেননি ব্যাটারও। এমতাবস্থায় ফিল্ডিং দল আবেদন না করায় আউটও হলেন না তিনি।

এই ম্যাচে কুইন্সল্যান্ড প্রথমে ব্যাট করে ২২৩ রান করে। জবাবে ৪৫.১ ওভারেই সেই রান তুলে নেয় তাসমানিয়া।

 

Provaati
    দৈনিক প্রভাতী