শনিবার   ১৮ মে ২০২৪ |  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ |   ১০ জ্বিলকদ ১৪৪৫

বিবাহিত মেয়েরা নাকফুল কেন পরে?

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২ ১৬ ০৪ ০১  

বিবাহিত-মেয়েরা-নাকফুল-কেন-পরে

বিবাহিত-মেয়েরা-নাকফুল-কেন-পরে

কানের দুল, চুড়ি, আংটি, গলার হার এগুলোর মধ্যে নাকফুলও একটি অলঙ্কার। এই অলঙ্কারটি বেশির ভাগ ক্ষেত্রে বিবাহিত নারীরা এই অলঙ্কার পরেন।

বেশির ভাগ সময় দেখা যায় যে নাকের ছিদ্রটি বাম পাশে করা। নাকের ফুলের মধ্যেও ভিন্নতা থাকে, যেমন নাক ফুল, নথ বা নোলক, তিনটি নাকে পরা হলেও এগুলি মধ্যে ভিন্নতা রয়েছে।  নাকফুল নাকের বাম পাশে, নাকের নিম্নভাগে মাঝ বরাবর ছিদ্রতে নোলক পরা হয় এবং যে কোনও এক পাশে নাকে ছিদ্র করে তাকে ঘিরে গোলাকার যে অলঙ্কার পরা হয় তাকে নথ বলে।


এই গয়নার আবিষ্কার হয়েছে বেশ কয়েক হাজার বছর আগেই। হিন্দু, মুসলিম, খ্রিস্টান ও শিখদের মধ্যেও এই গয়না পরার চল আছে। আবার অনেক জায়গায় নাকের দুই পাশেই ছিদ্র করার রেওয়াজ আছে।


এটি কেন বিবাহিত মহিলাদের জন্য আবশ্যক এর একটি বিশেষ কারণ রয়েছে। বিবাহিত মহিলারা স্বামীর মঙ্গল কামনায় এই অলঙ্কার পরে থাকেন। অতীত সমাজে মনে করা হত স্ত্রীর নিঃশ্বাস প্রশ্বাস বা দীর্ঘশ্বাস যাতে স্বামীর গায়ে না লাগে। এই গয়নাটি তার একটি ঢাল হিসেবে ব্যবহৃত হয়।

সময় পাল্টেছে, নাকফুল অনেকেই শুধুমাত্র অলঙ্কার হিসেবে ব্যবহার করে থাকেন। এটি ফ্যাশনের অনুসঙ্গ। অবিবাহিত মেয়েরাও বিভিন্ন অনুষ্ঠানে নাকফুলে নাক সাজায়।

Provaati
    দৈনিক প্রভাতী