শনিবার   ৩০ নভেম্বর ২০২৪ |  অগ্রাহায়ণ ১৬ ১৪৩১ |   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪৬

প্রাচ্যনাটের ‘বনমানুষ’ আজ শিল্পকলায়

প্রকাশিত: ৯ আগস্ট ২০২২ ১৭ ০৫ ০২  

প্রাচ্যনাটের-বনমানুষ-আজ-শিল্পকলায়

প্রাচ্যনাটের-বনমানুষ-আজ-শিল্পকলায়

জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরছে কয়েকজন শ্রমিক। তাদেরই অন্যতম হচ্ছে ইয়াংক। দেখতে প্রায় বনমানুষের মতো। কালিকুলি মাখা অবস্থায় তাকে আরো বন্য মনে হয়। ডগলাস এ জাহাজের যাত্রী। সে জাহাজের খোলে নেমে ইয়াংককে দেখে ভয়ে চিৎকার দেয়। ইয়াংক যখন বুঝতে পারে যে তাকে উপলক্ষ করেই এই চিৎকার, তখন তীব্র একটা ঘৃণাবোধ জন্ম নেয় তার মধ্যে। ডগলাসকে কেন্দ্র করেই সারা দুনিয়ায় পুঁজিপতিদের ঘৃণা করতে থাকে সে। ভাঙতে চায় পুঁজিপতিদের প্রাসাদ।

এমনই এক গল্প নিয়ে নাটক ‘বনমানুষ’। প্রাচ্যনাটের ২৭তম প্রযোজনা এটি। ইউজিন ও নীল রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন বাকার বকুল। যা মঞ্চায়িত আাজ মঙ্গলবার ( ৯ আগস্ট) শিল্পকলা একাডেমি পরীক্ষণ থিয়েটার হলে, সন্ধ্যা ৭টায়।

নির্দেশক বাকার বকুল প্রযোজনাটি প্রসঙ্গে বলেন, ‘ইউজিন ও’নীল জন্মগ্রহণ করেছিলেন পুঁজিবাদী রাষ্ট্রে এবং ‘দ্য হেয়ারি এপ’ নাটকের মধ্য দিয়ে তিনি আঘাতও করেছিলেন পুঁজিবাদকে। নিউইয়র্ক থেকে যাত্রা করা একটি জাহাজকে কেন্দ্র করে এ নাটক। জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরতে থাকা কয়েকজন মানুষের গল্প। নাটকটির নির্দেশনার কাজ করতে গিয়ে সব সময় আমার কাছে মনে হয়েছে এ জাহাজটা যেন জাহাজ নয়, একটি পৃথিবী। যে পৃথিবীতে শ্রেণিবৈষম্য বেড়েই চলেছে এবং এমন সীমাহীনতায় পৌঁছেছে, যেখানে দিনমজুর মানুষগুলোকে ওপরতলার মানুষেরা অসভ্য জানোয়ার বলে মনে করছে। সেই সূত্র ধরে এ নাটকের মধ্য দিয়ে বিশ্বায়নের অপকৌশলকে আমরা অনুধাবন করতে চাই রাষ্ট্রীয় পর্যায় থেকে ব্যক্তিগত পর্যায় পর্যন্ত।

‘বনমানুষ’-এর ধ্বনিতে থাকছেন রিফাত আহমেদ নোবেল, কোরিওগ্রাফিতে পারভিন সুলতানা কলি, মঞ্চ ও আলো এ. বি. এস জেম।

Provaati
    দৈনিক প্রভাতী