মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৮ ১৪৩১ |   ২০ রবিউল আউয়াল ১৪৪৬

শেরে বাংলা এ কে ফজলুল হকের সমাধিতে স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২২ ১৩ ০১ ০১  

শেরে-বাংলা-এ-কে-ফজলুল-হকের-সমাধিতে-স্বেচ্ছাসেবক-লীগের-শ্রদ্ধা

শেরে-বাংলা-এ-কে-ফজলুল-হকের-সমাধিতে-স্বেচ্ছাসেবক-লীগের-শ্রদ্ধা

উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ, অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী, জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

বুধবার স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। 

শ্রদ্ধা নিবেদন শেষে আফজালুর রহমান বাবু বলেন, ১৯৬২ সালের ২৭ এপ্রিল ঢাকায় মৃত্যুবরণ করেন বরেণ্য এই রাজনীতিবিদ। শিক্ষানুরাগী এবং সাম্প্রদায়িক সম্প্রীতির জীবন্ত প্রতীক হিসেবেও ইতিহাসের পাতায় গুরুত্বপূর্ণ স্থান করে নিয়েছিলেন তিনি। 

আরো পড়ুন> আমরা চাই সরকারের ভুল-ত্রুটি তুলে ধরুক বিএনপি: তথ্যমন্ত্রী

তিনি আরো বলেন, এ কে ফজলুল হক ১৮৭৩ সালের ২৬ অক্টোবর ঝালকাঠি জেলার রাজাপুরের সাতুরিয়া গ্রামের মিঞা বাড়িতে জন্মগ্রহণ করেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী, পাকিস্তান কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী, পূর্ব পাকিস্তানের গভর্নর, যুক্তফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী, কলকাতা সিটি কর্পোরেশনের প্রথম মুসলিম মেয়র এবং আইনসভার সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ব্রিটিশবিরোধী আন্দোলনেও তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। ১৯৪০ সালে তিনি ঐতিহাসিক লাহোর প্রস্তাব উত্থাপন করেন। তিনি ২১ দফা দাবিরও প্রণেতা ছিলেন। তার অবদান জাতি চিরদিন বিনম্র শ্রদ্ধায় স্মরণ করবে। 

শ্রদ্ধা নিবেদন করার এ সময় আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল সায়েম, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আহাম্মদ উল্লাহ জুয়েল, উপ কৃষি বিষয়ক সম্পাদক আফসারুজ্জামান, উপ মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদ, কার্যনির্বাহী সদস্য আবু জাফর, সদস্য অ্যাডভোকেট ফরিদ হোসেন, বিভাস বালা, সুবল ঘোষ, অ্যাডভোকেট ডিকে গায়েন টিটু, অ্যড. সানিয়েল আরেফিন প্রমুখ।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর