শনিবার   ১৮ মে ২০২৪ |  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১ |   ১০ জ্বিলকদ ১৪৪৫

যে ব্রিজ আপনাকে নেবে সমুদ্রের মাঝখানে

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৪ ০২ ০১  

যে-ব্রিজ-আপনাকে-নেবে-সমুদ্রের-মাঝখানে

যে-ব্রিজ-আপনাকে-নেবে-সমুদ্রের-মাঝখানে

কুমিরা ঘাট। চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার পর্যটন স্পটগুলোর একটি। কুমিরা ইউনিয়নের অন্তর্গত এ এলাকাটি শুধু উপজেলা নয়, দূর-দূরান্ত থেকে আসা পর্যটকদের কাছেও একটি পছন্দের স্থান।

এটি মূলত নৌ-পথে কুমিরা থেকে সন্দ্বীপ যাতায়াতের জন্য ব্যবহৃত ঘাট। এখানে যাত্রীদের পারাপারের জন্য রয়েছে বিশাল দৈর্ঘ্যের একটি ব্রিজ। বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত ব্রিজটিতে দাঁড়িয়ে প্রকৃতির মনোরম দৃশ্য অবলোকন করেন পর্যটকরা। বিশেষ করে ব্রিজটি থেকে সূর্যোদয় ও সূর্যাস্তের দৃশ্য বেশ উপভোগ্য। এছাড়া জোয়ারের সময় ব্রিজের ওপর দাঁড়ালে মনে হয় যেন দাঁড়িয়ে আছেন সমুদ্রের মাঝখানে।

ব্রিজ থেকে দেখা যায় শিপইয়ার্ডে দাঁড়িয়ে থাকা বিশাল বিশাল জাহাজ। দেখা যায় সমুদ্রগামী ফিশিং বোটে জেলেদের ব্যস্ততা। স্থানীয়দের কাছে এটি কুমিরা-সন্দ্বীপ ফেরীঘাট ব্রিজ, ঘাটঘর ব্রিজ, কুমিরা ব্রিজ ইত্যাদি নামে পরিচিত। ব্রিজের শেষ প্রান্ত থেকে পাওয়া যায় বোট। যা দিয়ে ঘুরে আসা যায় সমুদ্রের মাঝ থেকে। সন্দ্বীপ যেতে এ পথটিকেই বেছে নেন অধিকাংশ মানুষ।

চট্টগ্রাম শহরের সিটি গেট থেকে ১৭ কিলোমিটার উত্তরে ও ছোট কুমিরা বাজার থেকে এক কিলোমিটার পশ্চিমে কুমিরা ঘাটের অবস্থান। সাপ্তাহিক ছুটি ও অন্যান্য ছুটির দিনগুলোতে প্রচুর পর্যটকের সমাগম হয় এখানে।

কুমিরা ঘাটে যাবেন যেভাবে: ঢাকা থেকে কুমিরা ঘাট দেখতে হলে প্রথমে যেতে হবে ছোট কুমিরা বাজার। সেখান থেকে রয়েছে অটোরিকশা। অটোরিকশায় সরাসরি যাওয়া যাবে কুমিরা ঘাটে।

চট্টগ্রাম শহর থেকে ছোট কুমিরা: এলাকাটি মহাসড়কের আওতাধীন হওয়ায় এখানে অটোরিকশা চলাচল নিষিদ্ধ। এক্ষেত্রে নগরীর অলংকার মোড় কিংবা একেখান মোড় থেকে লোকাল বাসে যাওয়া যাবে ছোট কুমিরা বাজার। এছাড়া কদমতলী থেকেও বাসে যাওয়া যাবে ছোট কুমিরা বাজার।

ঢাকা থেকে ছোট কুমিরা: ঢাকার সায়েদাবাদ, ফকিরাপুল, আরামবাগ, মহাখালীসহ বিভিন্ন এলাকা থেকে চট্টগ্রামগামী এসি-ননএসি বাস পাওয়া যায়। এসব বাসে খুব সহজেই যাওয়া যাবে ছোট কুমিরা। 

এছাড়া ঢাকা থেকে চট্টগ্রামগামী আন্তঃনগর ট্রেনে গিয়ে নামতে হবে কুমিরা রেলস্টেশনে। সেখান থেকে অটোরিকশায় খুব সহজেই যাওয়া যাবে ছোট কুমিরা বাজার কিংবা কুমিরা ঘাটে। 

চট্টগ্রাম রেলস্টেশনে নামলে সেখান থেকেও বাসে যাওয়া যাবে ছোট কুমিরা। তবে কুমিরা রেলস্টেশনটি কুমিরা ঘাটের খুব কাছেই। ফলে স্টেশনটিতে নেমে যাওয়া ভালো।

কোথায় থাকবেন
বড় কুমিরা বাজারে রাত্রিযাপনের জন্য একাধিক মাঝারি মানের হোটেল রয়েছে। এছাড়া উন্নতমানের হোটেলে থাকতে চাইলে যেতে হবে চট্টগ্রাম শহরের অলংকার কিংবা আগ্রাবাদ এলাকায়। এছাড়াও জিইসির মোড়, স্টেশন রোড ও নিউমার্কেট এলাকায় একাধিক উন্নতমানের হোটেল রয়েছে।

কোথায় খাবেন
দুপুরের খাবার ও রাতের খাবারের জন্য বড় কুমিরা বাজারেই একাধিক মাঝারি মানের খাবারের হোটেল রয়েছে। এর মধ্যে দু’য়েকটির বেশ সুনাম রয়েছে।  

আরো যা দেখতে পারেন
কুমিরা ঘাট ছাড়াও সীতাকুণ্ডের পর্যটন এলাকাগুলোর মধ্যে আরো রয়েছে- গুলিয়াখালী সমুদ্র সৈকত, সীতাকুণ্ড ইকোপার্ক, বাঁশবাড়িয়া সমুদ্র সৈকত, আকিলপুর সমুদ্র সৈকত, খৈয়াছড়া ঝরনা, নাপিত্তাছড়া ঝরনা ইত্যাদি।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর