রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৭ ১৪৩১ |   ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

বিএনপির আমলে দেশবাসীর ভরসা ছিল মোমবাতি

প্রকাশিত: ১৪ জুলাই ২০২২ ১৯ ০৭ ০১  

বিএনপির-আমলে-দেশবাসীর-ভরসা-ছিল-মোমবাতি

বিএনপির-আমলে-দেশবাসীর-ভরসা-ছিল-মোমবাতি

বিশ্বের অনেক উন্নত দেশের মতো বাংলাদেশেও সাময়িক বিদ্যুৎ বিভ্রাট দেখা দেওয়ায় সরকারের সমালোচনায় উঠেপড়ে লেগেছে বিএনপি। অথচ তাদের শাসনামলে দেশে একমাত্র ভরসা ছিল মোমবাতি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির বিদ্যুৎ নিয়ে কথা বলা সাজে না। কারণ তারা দেশবাসীকে বিদ্যুতের বদলে খাম্বা দিয়েছিল।

বিশ্ববাজারে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম বেড়ে যাওয়ায় আমদানি বন্ধ রয়েছে। ফলে গ্যাস সংকটে চাহিদার বিপরীতে দৈনিক বিদ্যুৎ উৎপাদন কম হচ্ছে। এতে প্রতিদিনই হচ্ছে লোডশেডিং। এ অবস্থার সুযোগ নিতে চাইছে দেশবিরোধী চক্র। তারা জনগণকে বিভ্রান্ত করার জন্য সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। অথচ দেশবাসী জানে, বিএনপির শাসনামলে দেশে বিদ্যুৎই ছিল না। সে সময় মানুষের একমাত্র ভরসা ছিল মোমবাতি।

তথ্যসূত্র বলছে, ২০০১ সালের সূক্ষ্ম কারচুপির নির্বাচনে জয়ী হওয়ার পরপরই জিয়া পরিবার জড়িয়ে পড়ে পাহাড়সম দুর্নীতিতে। বিএনপি-জামায়াত জোট সরকারের দুর্নীতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল যোগাযোগ ও বিদ্যুৎ খাত। শুধু বিদ্যুৎ সেক্টর থেকেই ২০ হাজার কোটি টাকা লুটে নিয়েছিল তারেক-মামুন চক্র। বিদ্যুতের নতুন সঞ্চালন লাইন স্থাপনের নামে শুধু খাম্বা পুঁতে এই টাকা হাতিয়ে নিয়েছিলেন তারেক রহমান।

এছাড়া ২০০৩ সালের ১ জানুয়ারি থেকে ২০০৫ সালের ৩১ মে পর্যন্ত গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্প এলাকায় একটি ৮০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কার্যক্রম পরিচালনা করে ‘নির্মাণ কনস্ট্রাকশন’ কোম্পানির কাছ থেকে তারেক রহমান ও মামুন ২০ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৮৪৩ টাকা নিয়ে সিঙ্গাপুরে পাচার করেন।

কানাডার কোম্পানি নাইকোকে অনৈতিকভাবে সুবিধা দেওয়ার বিনিময়ে বিপুল অংকের টাকা ঘুষ নিয়েছিলেন তারেক।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর