মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৮ ১৪৩১ |   ২০ রবিউল আউয়াল ১৪৪৬

বিএনপিতে এখন শূন্যের কোঠায় মির্জা ফখরুলের জনপ্রিয়তা

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২ ১৫ ০৩ ০১  

বিএনপিতে-এখন-শূন্যের-কোঠায়-মির্জা-ফখরুলের-জনপ্রিয়তা

বিএনপিতে-এখন-শূন্যের-কোঠায়-মির্জা-ফখরুলের-জনপ্রিয়তা

বিএনপি মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে একে একে অভিযোগের পত্র ভারি হচ্ছে বিএনপিতে। দলের অধিকাংশ নেতাকর্মীই এখন মনে করেন যে মির্জা আলমগীরের সঙ্গে ক্ষমতাসীনদের গোপন সম্পর্ক রয়েছে। দলে তার জনপ্রিয়তা এখন শূন্যের কোঠায়। 

দলের নেতাকর্মীদের কাছে মির্জা ফখরুল ইসলাম একজন অযোগ্য ও ব্যর্থ নেতা। বিশেষ করে দলের তৃণমূলকে জাগানো, উৎসাহ-উদ্দীপনা তৈরির ক্ষেত্রেও তিনি সীমাহীন ব্যর্থতার পরিচয় দিয়েছেন।

আর এই বাস্তবতা থেকেই মির্জা আলমগীরের বিকল্প হিসেবে নতুন নেতৃত্বে দেখতে চায় দলটির তৃণমূল নেতারা। 

তারা জানান, বিএনপি এখন নতুন করে আন্দোলনের কথা বলছে। আর এই আন্দোলনের জন্য বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোকে গোছানো হচ্ছে। কিন্তু আন্দোলনের আগে নেতৃত্ব ঠিক করতে হবে। সে বিষয়টি তারা ভুলে গেছে। কেননা ভুল নেতৃত্ব যদি থাকে তাহলে দল ভুল পথেই পরিচালিত হবে। ভুল নেতৃত্ব দিয়ে কোনো সঠিক ফল অর্জন করা যাবে না। আর এই কারণেই মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রতি নেতৃত্বে আগ্রহী নয় বিএনপি। 

আরো পড়ুন> সরকারের মেগা প্রকল্পগুলোর সাফল্যে ঈর্ষান্বিত বিএনপির মিথ্যাচার

আন্দোলনকে চাঙ্গা করার জন্য এর আগে কয়েক দফা চেষ্টা করা হয়েছে। কিন্তু মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অনাগ্রহ, অযোগ্যতার কারণে সেসব আন্দোলন চাঙ্গা হয়নি। আর এ কারণেই বিএনপির মধ্যে এখন একটি মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিরোধী শক্ত অবস্থান তৈরি হয়েছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, বিএনপি নেতারা আসলে দলের জন্য বা জনগণের জন্য রাজনীতি করে না। এটা নতুন কিছু নয়। তারা শুরু থেকেই স্বার্থের রাজনীতির সঙ্গে জরিত। আর মির্জা ফখরুল ইসলাম আলমগীর হলেন বাম ঘরানার নেতা। তিনি আন্দোলন বোঝেন না। আর এ কারণেই বিগত ১৫ বছরেও বিএনপির আন্দোলনে সফলতা আসে না।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর