সোমবার   ২০ মে ২০২৪ |  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১ |   ১২ জ্বিলকদ ১৪৪৫

বিএনপিকে পুনর্গঠনে অপকৌশলী তারেক

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২ ১৭ ০৫ ০২  

বিএনপিকে-পুনর্গঠনে-অপকৌশলী-তারেক

বিএনপিকে-পুনর্গঠনে-অপকৌশলী-তারেক

বিএনপির নেতৃত্ব ধরে রাখতে দল পুনর্গঠনের নামে অপকৌশলে নেমেছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিদেশে বসেই এ অপকৌশলের পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছেন বিভিন্ন দেশের নির্বাসিত নেতাদের। 

সেই লক্ষ্যে যুক্তরাষ্ট্রে নির্বাসিত তুরস্কের হিজমেত মুভমেন্ট নেতা ফেতুল্লাহ গুলেনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার চেষ্টা করছেন তারেক রহমান। যুক্তরাজ্যে তারেক রহমানের বিষয়ে খোঁজ-খবর রাখেন, এমন একটি সূত্রের বরাতে এ তথ্য জানা গেছে।

ঐ সূত্র জানায়, বিদেশে বসে কিভাবে বিভিন্ন ইস্যুতে দেশকে অস্থিতিশীল করা যায়, সেটি নিয়ে সম্প্রতি ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইলের সঙ্গেও একাধিকবার বৈঠক করেছেন তারেক রহমান।

সূত্র আরো জানায়, এছাড়া পাকিস্তানের কাছের বন্ধুরাষ্ট্র ইসরায়েলের মাধ্যমে তারেকের সঙ্গে ফেতুল্লাহ গুলেনের যোগাযোগ হতে পারে। তবে সেজন্য ইসরায়েলের মোসাদকে ১ মিলিয়ন পাউন্ড এবং আগামীতে বাংলাদেশে ক্ষমতায় এলে বিভিন্ন কোম্পানির আড়ালে ইসরায়েলকে অবাধ বাণিজ্য করার সুযোগ করে দেবে বিএনপি। 

বিদেশে বসে কিভাবে দেশের রাজনীতিতে প্রভাব বিস্তার করা যায় গুলেনের কাছ থেকে সেই শিক্ষা নিচ্ছেন তারেক রহমান। এছাড়া ফেতুল্লাহ গুলেনের ভাবশিষ্য হয়ে আগামীতে রাষ্ট্রক্ষমতা দখল করতে চান বিএনপির দণ্ডপ্রাপ্ত এ নেতা। তবে গুলেনের সঙ্গে আদৌ সাক্ষাৎ সম্ভব কী না তা নিয়ে সংশয়ে রয়েছেন তিনি।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর