মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৮ ১৪৩১ |   ২০ রবিউল আউয়াল ১৪৪৬

নির্বাচনে নেতৃত্ব দেওয়ার যোগ্য নেতা নেই বিএনপির

প্রকাশিত: ৯ মে ২০২২ ১৪ ০২ ০২  

নির্বাচনে-নেতৃত্ব-দেওয়ার-যোগ্য-নেতা-নেই-বিএনপির

নির্বাচনে-নেতৃত্ব-দেওয়ার-যোগ্য-নেতা-নেই-বিএনপির

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গণফোরামের আহ্বায়ক ড. কামালকে ভাড়া করলেও এবার দ্বাদশ নির্বাচনের নেতৃত্ব দেওয়ার নেতা খুঁজে পাচ্ছে না বিএনপি।

দলীয় সূত্র জানায়, একদিকে দীর্ঘ দিন ধরে রাজনীতির বাইরে খালেদা জিয়া, অন্যদিকে দন্ড মাথায় নিয়ে লন্ডনে পলাতক জীবনযাপন করছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক। এ অবস্থায় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের নেতৃত্ব দেওয়ার মতো নেতার সংকট পড়েছে বিএনপিতে। 

এদিকে একাদশ নির্বাচনে ড. কামাল হোসেনের মাথায় কাঠাল ভেঙে নির্বাচনী তরী পার হওয়ার চেষ্টা করেছিল বিএনপি। তবে এবার সেই সুযোগ নেই। কারণ ড. কামাল হোসেনও বুঝতে পেরেছেন যে, বিএনপি শুধু নিজেদের স্বার্থেই তাকে ব্যবহার করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের দায়িত্বশীল একজন নেতা বলেন, বর্তমান বিএনপির সাংগঠনিক অবস্থা এতই দুর্বল যে, দলের কোনো যোগ্য নেতা নেই। নির্বাচন এলেই তাদের অন্য দল থেকে নেতা ভাড়া করতে হয়। গত নির্বাচনে বিএনপি ভাড়া করেছিল ড. কামাল হোসেনকে।

সেই সময় কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছিল। কারণ, বিএনপির শীর্ষ দুই নেতাই নির্বাচনে অংশগ্রহণে অযোগ্য এবং নেতা হিসাবে নির্বাচনে নেতৃত্ব দিতে অক্ষম ছিলেন। এবারো নির্বাচনের প্রচারণায় তিনি অংশগ্রহণ করতে পারবেন না। অন্যদিকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া লন্ডনে পলাতক। তারেক জিয়াও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ এবং প্রার্থী হতে পারবেন না। এ রকম পরিস্থিতিতে দলের হাইকমান্ড এখন নেতৃত্ব নিয়ে বেশ চিন্তিত।

প্রশ্ন উঠেছে, গত নির্বাচনে ড. কামাল হোসেনকে ভাড়া করার পর বিএনপি নিজেই এর জন্য কপাল চাপড়িয়েছে। বিএনপি নেতারা আড়ালে-আবডালে বলেন, এটি ছিল তাদের বড় ভুল। কামাল হোসেন আসলে ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন। 

তবে সেটি এখন অতীত। এবার জাতীয় ঐক্যফ্রন্ট আনুষ্ঠানিকভাবে নেই। তবে নির্বাচন ঘনিয়ে আসছে। এবার বিএনপির নেতা কে হবেন- এ নিয়ে বিএনপির মধ্যেই নানারকম আলাপ-আলোচনা চলছে। রাজনৈতিক অঙ্গনে চলছে নানা গুঞ্জন। 

কিন্তু এবারো বিএনপিকে নির্বাচন করতে হলে অন্তত বাইরে থেকে গ্রহণযোগ্য একজন নেতা খুঁজতে হবে এবং সেই নেতা যে দলের হবে না তা নিশ্চিত। তাকে তাদের ভাড়া করতেই হবে।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর