রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৭ ১৪৩১ |   ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

নির্বাচন ও আন্দোলনে পুরোপুরি ব্যর্থ বিএনপি

প্রকাশিত: ২৬ জুলাই ২০২২ ১৫ ০৩ ০২  

নির্বাচন-ও-আন্দোলনে-পুরোপুরি-ব্যর্থ-বিএনপি

নির্বাচন-ও-আন্দোলনে-পুরোপুরি-ব্যর্থ-বিএনপি

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে মুক্ত করার বিষয়ে বিএনপি নেতাকর্মীরা নানান কথা বলে থাকেন। তবে তারা মুখে যত কথাই বলুক সাড়ে চার বছরেও তাকে মুক্তির ইস্যুতে শক্তপোক্ত কোনো আন্দোলন গড়ে তুলতে পারেননি। বলা যায়, এ নিয়ে পুরোপুরি ব্যর্থ হয়েছে বিএনপি।

রাজনৈতিক বিশ্লেষকসহ সাধারণ মানুষ এমনটাই মনে করছেন। তাদের মতে, বিগত কয়েক বছর ধরে নির্বাচন ও আন্দোলন- দুটোতেই পুরোপুরি ব্যর্থ দল বিএনপি। তাদের আন্দোলন আর কর্মসূচি কেবল আলোচনার টেবিলেই সীমাবদ্ধ। 

তারা আরো বলেন, অহিংস আন্দোলনের মাধ্যমে অবৈধ উপায়ে খালেদা জিয়াকে মুক্তি ও নির্বাচনে নানা অযৌক্তিক দাবির কথা বলেন বিএনপির নেতাকর্মীরা। তবে সত্যি বলতে, দলটির বড় ধরনের আন্দোলন জমানোর মতো কোনো সাংগঠনিক শক্তি নেই। নেতৃত্বের বিচ্ছিন্নতার কারণে বিএনপি বর্তমানে শক্তিহীন দলে পরিণত হয়েছে।

এছাড়া বিএনপির রাজনৈতিক ব্যর্থতার জন্য দলীয় সমন্বয়হীনতাকেও দায়ী করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, বিএনপির নেতাকর্মীদের মধ্যে ভাতৃত্ববোধেরও ঘাটতি রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক শীর্ষ নেতা বলেন, সরকারের কোনো প্রভাব নয় বরং আস্থাহীনতা ও আত্মবিশ্বাসের অভাবে বিএনপি বিভিন্ন ইস্যুতে রাজপথে দাঁড়াতে পারছে না। নৈতিক ও অবস্থানগত অবিশ্বাস এবং দলের অভ্যন্তরে সমন্বয়হীনতার কারণে দলের রাজনীতি দিন দিন সংকুচিত হয়ে আসছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের অপর এক সিনিয়র ও দায়িত্বশীল নেতা জানান, একাধিক রাজনৈতিক ইস্যু থাকলেও সঠিক নেতৃত্বের অভাবে রাজপথে নামতে পারছে না বিএনপি। দলের অন্তর্কোন্দলের খালেদা জিয়ার শর্ত সাপেক্ষে জামিন দীর্ঘায়িত হচ্ছে। এটি একটি রাজনৈতিক দলের জন্য চরম হতাশা ও লজ্জার।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর