মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৮ ১৪৩১ |   ২০ রবিউল আউয়াল ১৪৪৬

দ্বাদশ নির্বাচনে নতুন নেতা ভাড়া করার পরিকল্পনা বিএনপির

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২২ ১৪ ০২ ০২  

দ্বাদশ-নির্বাচনে-নতুন-নেতা-ভাড়া-করার-পরিকল্পনা-বিএনপির

দ্বাদশ-নির্বাচনে-নতুন-নেতা-ভাড়া-করার-পরিকল্পনা-বিএনপির

বর্তমান বিএনপির সাংগঠনিক অবস্থা এতই দুর্বল যে নিজের নেতা নেই। নির্বাচন এলেই তাদের অন্য দলের নেতাকে ভাড়া করতে হয়। গত নির্বাচনে বিএনপি ভাড়া করেছিল ড. কামাল হোসেনকে। 

সে সময় কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছিল। বিএনপি নেতারা কামাল হোসেনের পাশে বসে বঙ্গবন্ধুর স্বপ্নের কথা শুনেছেন, আগরতলা ষড়যন্ত্র মামলার কথা শুনেছেন এবং বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদানের কথা শুনেছেন।

আর কী কারণে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ ড. কামাল হোসেনকে সে সময়ে নেতা বানিয়েছিল বিএনপি, সেটি দলের নেতারাই ভালো বলতে পারেন। তবে বিএনপির শীর্ষস্থানীয় দুই নেতাই নির্বাচনের অযোগ্য এবং নির্বাচন পরিচালনায় অক্ষম।

জানা গেছে, বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া দুটি মামলায় ১৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত। তিনি এখন নির্বাচন করতে পারবেন না। আর সরকারের অনুকৃপায় জামিনে তিনি তার বাসভবনে রয়েছেন। কাজেই নির্বাচনের প্রচারণায়ও তিনি অংশগ্রহণ করতে পারবেন না। অন্যদিকে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া লন্ডনে পলাতক। তারেক জিয়াও নির্বাচনী প্রচারণা অংশগ্রহণ করতে পারবে না এবং নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। এ রকম পরিস্থিতিতে বিএনপিকে নির্বাচনের সময় নেতা ভাড়া করতে হয়।

প্রশ্ন উঠেছে যে, গত নির্বাচনে ড. কামাল হোসেনকে ভাড়া করার পর বিএনপি নিজেই এর জন্য কপাল চাপড়িয়েছে। এজন্য বিএনপি নেতারা আড়ালে-আবডালে বলে, এটি ছিল তাদের বড় ভুল। কামাল হোসেন আসলে কার এজেন্ট ছিল, এটি নিয়েও তাদের মধ্যে সন্দেহ ছিল। অনেকেই মনে করেন যে, কামাল হোসেন হয়তো বিএনপিকে নির্বাচনে নিয়ে আসার জন্য ক্ষমতাসীনদের এজেন্ডা বাস্তবায়ন করেছিলেন। 

সেটি এখন অতীত। এবার জাতীয় ঐক্যফ্রন্ট আনুষ্ঠানিকভাবে নেই। তবে নির্বাচন সামনে আসছে, নির্বাচন নিয়ে বিএনপি কথাবার্তা বলছে। এবার বিএনপির নেতা কে হবেন- এ নিয়ে বিএনপির মধ্যেই নানারকম আলাপ-আলোচনা চলছে, রাজনৈতিক অঙ্গনে চলছে নানা গুঞ্জন। কিন্তু এবার বিএনপিকে নির্বাচন করতে গেলে একজন নেতা খুঁজতে হবে এবং সেই নেতা যে দলের নয় তা অনস্বীকার্য। তাদের একজন নেতা ভাড়া করতে হবে।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর