রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৬ ১৪৩১ |   ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

তারেকের সৌদি যাওয়ার আবেদন নাকচ

প্রকাশিত: ১২ আগস্ট ২০২২ ১৪ ০২ ০১  

তারেকের-সৌদি-যাওয়ার-আবেদন-নাকচ

তারেকের-সৌদি-যাওয়ার-আবেদন-নাকচ

লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সৌদি আরবে ওমরাহ করার জন্য যেতে চেয়েছিলেন। কিন্তু ব্রিটিশ সরকার তাকে অনুমতি দেয়নি। 

জানা গেছে, বর্তমানে তারেক রহমান ব্রিটিশ সরকারের রাজনৈতিক আশ্রয়ে থাকলেও এখনো ব্রিটিশ পাসপোর্ট পাননি।

অনুসন্ধানে জানা গেছে, একটি পারমিট পাস নিয়ে তারেক রহমান বিদেশ যেতে পারেন। সেই পাসের জন্য ব্রিটেনের বর্ডারগার্ড সিকিউরিটির কাছ থেকে অনুমতি নিতে হয়। এর আগেও এরকম অনুমতি নিয়ে তারেক সৌদি আরবে ওমরাহ করতে গিয়েছিলেন এবং সেখানে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

গত ১৪ বছরে তারেক জিয়ার এটি ছিলো একমাত্র বিদেশ সফর। এবারও তিনি তার স্ত্রী ডা. জোবাইদা রহমানকে নিয়ে সৌদি আরবে ওমরাহ করার জন্য যেতে চেয়েছিলেন। এজন্য তিনি চলতি বছরের মার্চ মাসে ব্রিটিশ হোম ডিপার্টমেন্টে আবেদনও করেছিলেন। কিন্তু ব্রিটিশ সরকার নানা বিষয় পর্যালোচনা করে গত ৩১ জুলাই তার আবেদন নাকচ করে দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছর তারেক রহমানের সৌদি আরবে ওমরায় যাওয়ার আবেদন টি নাকচ করার ক্ষেত্রে কিছু কারণ উল্লেখ করেছে ব্রিটেনের হোমল্যান্ড সিকিউরিটি। তারা মনে করছে, তারেকের সঙ্গে বিভিন্ন সন্ত্রাসী এবং জঙ্গিগোষ্ঠীর যোগসাজশ ও আর্থিক অনিয়মের অভিযোগ রয়েছে। এই অভিযোগগুলো ব্রিটিশ সরকার যাচাই-বাছাই করে দেখছে। অভিযোগগুলো নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাকে সৌদি আরবে যেতে দেওয়া সমীচীন হবে না।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর