রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৬ ১৪৩১ |   ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

খালেদার অর্থ-সম্পত্তি নিয়ে জিয়া পরিবারে ঝড়

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২ ১৭ ০৫ ০১  

খালেদার-অর্থ-সম্পত্তি-নিয়ে-জিয়া-পরিবারে-ঝড়

খালেদার-অর্থ-সম্পত্তি-নিয়ে-জিয়া-পরিবারে-ঝড়

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া অসুস্থ। এ নিয়ে বিএনপি এবং জিয়া পরিবার যতটা না চিন্তিত, এর চেয়ে বেশি উদ্বিগ্ন তার বিপুল সম্পদ ও দলিলপত্র কার কাছে আছে তা নিয়ে। জিয়া পরিবারের মধ্যে এ নিয়ে ঝড় বয়ে যাচ্ছে।

জানা গেছে, একদিকে তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা। অন্যদিকে আরাফাত রহমান কোকোর স্ত্রী সৈয়দা শর্মিলা সিঁথি। দুজনই খালেদা জিয়ার গুপ্তধনের সন্ধানে মাঠে নেমেছেন। আবার খালেদা জিয়ার ভাই-বোনরাও তার সম্পত্তির পরিমাণ ও সেগুলো কোথায় আছে সে সম্পর্কে খোঁজ নিচ্ছেন। 

একাধিক সূত্র বলছে, খালেদা জিয়ার দেশের বাইরের বিপুল সম্পত্তির হিসাব-নিকাশ আছে তার সাবেক একান্ত সচিব মোসাদ্দেক আলী ফালুর কাছে। ফালু একটি দুর্নীতির মামলা থেকে নিজেকে বাঁচানোর লক্ষ্যে স্থায়ীভাবে সৌদি আরবে বসবাস করছেন।

মোসাদ্দেক আলী ফালু ১৯৯১ সাল থেকেই খালেদা জিয়ার কেয়ারটেকার হিসেবে পরিচিত। অবৈধ সব অর্থ ফালুর মাধ্যমেই বিভিন্ন জায়গায় বিনিয়োগ করেছেন খালেদা জিয়া। অনেকে বলেন ফালুর অর্থ-সম্পদের অঘোষিত মালিক খালেদা জিয়া। আর এ কারণেই সম্পত্তির ভাগ-বাটোয়ারা নিয়ে নানামুখী আলোচনায় মেতেছেন জিয়া পরিবারের সদস্যরা।

সূত্রে জানা গেছে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতারে বিপুল পরিমাণ সম্পত্তি রয়েছে খালেদা জিয়ার। বেনামে থাকা এই সম্পত্তিগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্ব মোসাদ্দেক আলী ফালুর।

খালেদা জিয়ার ঘনিষ্ঠ সূত্র বলছে, সম্পত্তি নিয়ে মোসাদ্দেক আলী ফালুর সঙ্গে খালেদা জিয়ার দুই দফা বৈঠক হয়েছে। খালেদা জিয়ার নির্দেশেই সৌদি আরব সফর করেছিলেন কোকোর স্ত্রী সৈয়দা শর্মিলা সিঁথি। সেখানে সম্পদ দিয়ে ফালুর সঙ্গে বৈঠক হয়েছে। আবার তারেক রহমানও নাকি ফালুর কাছ থেকে অর্থ-সম্পত্তি আদায়ের জন্য রাজনৈতিক কৌশল অবলম্বন করছেন।

বিএনপির একাধিক নেতা জানিয়েছেন, খালেদা জিয়ার সম্পত্তির বিষয়ে খোঁজ নেয়ার জন্য তারেক রহমান তার সমর্থক নেতাদের ফালুর সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দিয়েছেন। কিন্তু ফালু সম্পত্তির কথা অস্বীকার করেছেন। তিনি জানিয়ে দিয়েছেন, খালেদা জিয়ার কোনো সম্পত্তির হিসাব তার কাছে নেই।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর