রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৬ ১৪৩১ |   ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

কঠোর নজরদারিতে মির্জা ফখরুল

প্রকাশিত: ২২ আগস্ট ২০২২ ১৫ ০৩ ০১  

কঠোর-নজরদারিতে-মির্জা-ফখরুল

কঠোর-নজরদারিতে-মির্জা-ফখরুল

বিএনপির একটি বড় অংশ বর্তমানে আন্দোলনে যাওয়ার পক্ষে। তবে প্রভাবশালী নেতা ও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এখন পর্যন্ত কোনো আন্দোলনের পক্ষে নয়। আর এ কারণে বিএনপির একটি অংশ বর্তমানে মির্জা ফখরুলের গতিবিধি পর্যবেক্ষণ করছেন। 

বিএনপি নেতা হাফিজ উদ্দিন, স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ বেশকিছু নেতা মনে করছেন, আন্দোলন করার এখনই সময়। তবে মির্জা ফখরুল মনে করছেন, এখন আন্দোলন করার কোনো বাস্তব ইস্যু নেই। যে কারণে আন্দোলনের ব্যাপারে আগ্রহ নেই তার। 

কারণগুলোর মধ্যে রয়েছে- বিএনপি এখনো সাংগঠনিকভাবে পূর্ণাঙ্গ নয়। সাংগঠনিক দুর্বলতাসহ আন্দোলন গড়ে তোলার মতো জনসমর্থনও দলটির নেই।

এদিকে বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় দেশেও বেড়েছে দাম। তাই জনগণ বিষয়টি মেনে নিয়েছেন। তাই আন্দোলন করার মতো যৌক্তিক কোনো ইস্যুও নেই বিএনপির কাছে।

এছাড়া আন্দোলন গড়ার জন্য একজন নেতার প্রয়োজন হয়, যে সামনে থেকে নেতৃত্ব দিতে পারেন। এদিকে খালেদা জিয়া এখন দলকে নেতৃত্ব দিতে প্রস্তুত নন। একইভাবে দণ্ডপ্রাপ্ত তারেক রহমান লন্ডনে পলাতক রয়েছেন। আর অন্য বিএনপির যে নেতারা রয়েছেন, তাদের নেতৃত্বে দেওয়ার মতো যোগ্যতা নেই।

আর এসব বাস্তবতায় মনে করা হচ্ছে, শেষ পর্যন্ত হয়তো আন্দোলন ইস্যুতে বিভক্ত বিএনপি কাজের কাজ কিছুই করতে পারবে না। এমনই মতামত দিয়েছেন বিশ্লেষকরা।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর