মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৮ ১৪৩১ |   ২০ রবিউল আউয়াল ১৪৪৬

ঈদের পর বিএনপির আন্দোলনের ঘোষণায় সমালোচনার ঝড়

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২২ ১৩ ০১ ০২  

ঈদের-পর-বিএনপির-আন্দোলনের-ঘোষণায়-সমালোচনার-ঝড়

ঈদের-পর-বিএনপির-আন্দোলনের-ঘোষণায়-সমালোচনার-ঝড়

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ দলটির নেতাদের বহুবার ঈদের পর আন্দোলনের ঘোষণা বিফল হয়েছে। সম্প্রতি বিএনপির এক নেতার ‘ঈদের পর আন্দোলন’ ঘোষণা নিয়ে রাজনৈতিক অঙ্গনসহ সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় বইছে।

জানা গেছে, স্বয়ং বিএনপির নেতাকর্মীরা ‘ঈদের পর আন্দোলন’র ঘোষণা শুনে হাসছেন। আর সামাজিক যোগাযোগমাধ্যমে দেশের নেটিজেনরা বিএনপি নেতাদের ঘোষণা নিয়ে ট্রোল করছেন।

জানা গেছে, বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেছেন, ঈদের পরই সারাদেশে সরকার পতনের আন্দোলন শুরু হবে। এ সরকারকে বিদায় না করে রাজপথ ছাড়বে না নেতাকর্মীরা। রাজশাহী নগরীর মালোপাড়ায় দলীয় কার্যালয়ে নগর বিএনপি আয়োজিত খালেদা জিয়ার সুস্থতা কামনা করে দোয়া মাহফিলে দুলু এসব কথা বলেন। কিন্তু তার বক্তব্য নিয়ে বিএনপির তৃণমূল নেতাকর্মীসহ রাজনৈতিক অঙ্গনে চলছে নানা সমালোচনা।

তৃণমূলের একাধিক বিএনপি নেতা আক্ষেপ করে বলেন, এ ধরনের আন্দোলন, আধা সমঝোতা দল ও রাজনীতির জন্য ভয়াবহ। শীর্ষ নেতৃত্বের এসব হটকারী সিদ্ধান্তের কারণে উৎসাহ-উদ্দীপনাও হারিয়ে ফেলেছে তৃণমূলের কর্মীরা। আমরা লজ্জায় মুখ দেখাতে পারছি না।

বিএনপি নেতারা প্রকাশ্যেই বলছেন, দলের অভ্যন্তরীণ কোন্দল, বহিষ্কারের অপরাজনীতি দলের সাংগঠনিক অবস্থাকে আরো দুর্বল ও ক্ষতবিক্ষত করেছে। ঈদের পর আন্দোলন, শীতের পর আন্দোলন, রোজার পর আন্দোলন, করোনার পর আন্দোলন এসব বক্তব্য দিয়ে বিএনপিকে হাস্যকর রাজনৈতিক দলে পরিণত করা হচ্ছে।

আব্দুল্লা আল রাফি নামের এক ফেসবুক ব্যবহারকারী তার পোস্টে লিখেন, বিএনপি প্রতি ঈদের পর আন্দোলনের স্বপ্ন দেখে। সেই স্বপ্ন দেখিয়ে মানুষকে হাসার ব্যবস্থা করে দেয়। এতে মানুষ একটু বিনোদন পায়। বিনোদন দেওয়ার জন্য বিএনপিকে অসংখ্য ধন্যবাদ।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, ২০১৩ সাল থেকে প্রতিবছর ঈদের পর কঠোর আন্দোলনের হুঁশিয়ারির পর প্রতিবারই ব্যর্থ হয়েছে বিএনপি। এ নিয়ে দলটির নেতাকর্মীরা হাসির পাত্র হয়েছেন। এবার ঈদের পর বিএনপি আন্দোলনে নামার বিষয়ে সবার সন্দেহ আছে। ঈদের পর আন্দোলন ডাকায় স্বয়ং বিএনপির তৃণমূলের নেতাকর্মীরা দলটির শীর্ষ নেতাদের সমালোচনা করছেন। এ সমালোচনা বিএনপিকে জনগণ থেকে আরো বিচ্ছিন্ন করে দিচ্ছে।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর