রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৬ ১৪৩১ |   ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক মহলে বিএনপি-জামায়াতের গ্রহণযোগ্যতা তলানিতে

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২ ১৬ ০৪ ০২  

আন্তর্জাতিক-মহলে-বিএনপি-জামায়াতের-গ্রহণযোগ্যতা-তলানিতে

আন্তর্জাতিক-মহলে-বিএনপি-জামায়াতের-গ্রহণযোগ্যতা-তলানিতে

দেশে জঙ্গিবাদকে মদদ দেওয়া ও পৃষ্ঠপোষকতা করায় আন্তর্জাতিক মহলে তলানিতে নেমেছে বিএনপি-জামায়াতের গ্রহণযোগ্যতা। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপি রাজনৈতিক দল হিসেবে আন্তর্জাতিকভাবে দেউলিয়া হয়ে গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, টানা ১৩ বছরের বেশি সময় ক্ষমতার বাইরে থাকায় পৃথিবীর শক্তিশালী রাষ্ট্রগুলোর কারো কাছেই বিএনপির গ্রহণযোগ্যতা নেই।

মার্কিন যুক্তরাষ্ট্র বহু আগে থেকেই বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে একজন ভয়ংকর দুর্বৃত্ত বলে মনে করে। এখনো সেই অবস্থান থেকে সরে আসেনি দেশটি। তারা কৌশলে বলেছে, বিএনপি-জামায়াতের সঙ্গে গাঁটছড়া বেঁধে জঙ্গিবাদকে লালন করছে।

এদিকে চীনও মনে করে, এই মুহূর্তে বিএনপির সঙ্গে সুসম্পর্ক রাখার কোনো প্রয়োজন নেই।

ভারত তো আনুষ্ঠানিকভাবেই জানিয়ে দিয়েছে, যতক্ষণ বিএনপি জামায়াতের সঙ্গে থাকবে এবং দলটির নেতৃত্বে তারেক রহমান থাকবেন; ততক্ষণ বিএনপির সঙ্গে কোনো সুসম্পর্ক রাখা যাবে না।

বিদেশিদের নানা প্রতিশ্রুতি দিয়ে ২০০১ সালে ক্ষমতায় এসেছিল বিএনপি-জামায়াত জোট। কিন্তু ক্ষমতায় আসার পর বিএনপি একের পর এক প্রতিশ্রুতি ভঙ্গ করে। এরপর ১০ ট্রাক অস্ত্রের ঘটনা, দেশে জঙ্গিবাদের উত্থানসহ নানা কিছু মিলিয়ে বিএনপির সঙ্গে ভারতের অবিশ্বাস তৈরি হয়। সেই অবিশ্বাস এখনো আছে। বিএনপিকে এখনো গণতান্ত্রিকভাবে গ্রহণযোগ্য রাজনৈতিক দল হিসেবে মনে করেন না ভারত।

অতীতের নানা প্রতিশ্রুতি ও বিশ্বাস ভঙ্গ করার কারণে আন্তর্জাতিক অঙ্গন এখনো বিএনপির প্রতি আস্থা ফিরে পায়নি। কোনো দেশের রাজনৈতিক দল আন্তর্জাতিকভাবে এতটা দেউলিয়া কখনো হয়নি। আর বিএনপি যদি বড় কোনো আন্দোলন করতে চাইলেও আন্তর্জাতিক সহযোগিতা ছাড়া তা অসম্ভব বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর