শনিবার   ১৮ মে ২০২৪ |  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১ |   ১০ জ্বিলকদ ১৪৪৫

অ্যাফিডেভিট ছাড়াই সংশোধন করা যাবে পাসপোর্ট

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৭ ০৫ ০২  

অ্যাফিডেভিট-ছাড়াই-সংশোধন-করা-যাবে-পাসপোর্ট

অ্যাফিডেভিট-ছাড়াই-সংশোধন-করা-যাবে-পাসপোর্ট

পাসপোর্টের নামের বানান ও বয়সের ভুলসহ বেশ কয়েকটি তথ্য সংশোধন করা যাবে কোনো ধরনের অ্যাফিডেভিট ছাড়াই।

সম্প্রতি বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর থেকে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

অধিদফতর জানায়, আগে পাসপোর্টে নামের একাংশের ভুল বা বানান ভুলের জন্য হলফনামার (অ্যাফিডেভিট) প্রয়োজন হতো। তবে বর্তমানে শিক্ষাগত সনদের কপি দিলেই এই পরিবর্তন করা সম্ভব।

অধিদফতরের জারি করা আদেশ অনুযায়ী, কোনো ব্যক্তি তার পাসপোর্টের নাম, বাবার নাম, মায়ের নাম এবং বয়স পরিবর্তন করতে পারবেন। এ জন্য তাকে পাসপোর্ট সংশোধনের আবেদনের সঙ্গে জেএসসি, জেডিসি, এসএসসি বা সমমানের শিক্ষা সনদের কপি জমা দিতে হবে। সেই সনদের হুবহু পাসপোর্টের তথ্য আপডেট করা হবে।

নামের বানান সংশোধন ছাড়াও কারও পাসপোর্টে যদি নাম ‘মোহাম্মদ‘ বা ‘মোসাম্মত’ থাকে এবং তিনি যদি সনদের মতো করে পাসপোর্টে ‘এমডি’ (MD) বা ‘এমওএসটি’ (MOST) করতে চান সেক্ষেত্রে হলফনামা ছাড়া পরিবর্তন করা যাবে বলেও জানিয়েছে অধিদফতর।

কারও নামের প্রথম অংশ ও দ্বিতীয় অংশ যদি বদল করার প্রয়োজন হয় (যেমন- রহমান মাসুম থেকে মাসুম রহমান) সেক্ষেত্রে তিনি শিক্ষা সনদ দেখিয়েই তা করতে পারবেন। পাশাপাশি বাদ দেওয়া যাবে পাসপোর্টে মিস্টার, মিসেস, ড. ডাক্তার ও ইঞ্জিনিয়ারের মতো উপাধিগুলো।

অধিদফতর জানায়, কেউ যদি নামের দুই অংশ পরিবর্তন করতে চায় সেক্ষেত্রে তাকে অবশ্যই হলফনামার কপি জমা দিতে হবে। যেমন কারও পাসপোর্টের নাম যদি ‘নূর আলী’ হয় তিনি যদি তার নাম ‘মোহাম্মদ নূর হোসেন’ হিসেবে পরিবর্তন করতে চান সেক্ষেত্রে প্রয়োজন হবে হলফনামার।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর