রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৭ ১৪৩১ |   ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনৈতিক দৈন্যতায় নিঃশেষ হচ্ছে বিএনপি

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২ ১৭ ০৫ ০২  

রাজনৈতিক-দৈন্যতায়-নিশেষ-হচ্ছে-বিএনপি

রাজনৈতিক-দৈন্যতায়-নিশেষ-হচ্ছে-বিএনপি

কেন্দ্রীয় নেতৃত্বে একের পর এক ভুল সিদ্ধান্ত ও তৃণমূলের নেতাকর্মীদের হতাশায় রাজনৈতিক দৈন্যতায় নিঃশেষিত হচ্ছে বিএনপি। মূলত অভ্যন্তরীণ কোন্দলে ক্ষতবিক্ষত এই রাজনৈতিক দল। এসব কারণে একটি বড় রাজনৈতিক দল হিসেবে বিএনপি তার গুরুত্ব হারাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তাদের মতে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সম্প্রতি বিএনপি যেসব সিদ্ধান্ত নিয়েছে, তার সবই আত্মঘাতী। এগুলোর কোনো রাজনৈতিক ভিত্তি নেই।

এমনকি যারা বিএনপিপন্থী বুদ্ধিজীবী হিসেবে পরিচিত, তারাও বিএনপির এই অবস্থানের সমালোচনা করছেন। এসবের মাঝেই বিএনপি চেষ্টা করছিল তৃণমূলকে শক্তিশালী করতে। কিন্তু তাদের এই ভঙ্গুর দলটিতে বহিষ্কার রাজনীতি প্রবল আকার ধারণ করেছে।

দলীয় কোন্দল, কেন্দ্রীয় নেতৃত্বের মতের অমিলসহ নানা কারণে সমস্যায় জর্জরিত দলে এখন নতুন সমস্যা যুক্ত হয়েছে বহিষ্কার। একে একে বিভিন্ন পর্যায়ের জনপ্রিয় নেতাদের বহিষ্কার করছে বিএনপি। সবার ক্ষেত্রেই বলা হচ্ছে, দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বহিষ্কার করা হচ্ছে। কিন্তু যাদের বহিষ্কার করা হচ্ছে, তারা জানেন না কোন কারণে তাদের বহিষ্কার করা হল।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপির রাজনৈতিক কর্মকাণ্ডের গ্রাফ বরাবরই নিচের দিকে যাচ্ছে। এই অধঃপতন দলীয় নানা সিদ্ধান্তের ফলেই হচ্ছে। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে না পারাটাও মূল কারণ। বর্তমানে বিএনপির মধ্যে অসন্তোষ, বিভক্তি এবং মতের অমিল চরম আকার ধারণ করেছে। বিশেষ করে জিয়া পরিবারের বাইরে বিএনপিকে বিজেপি আদলে সাজানোর জন্য একটি মেরুকরণের চেষ্টা চলছে। এ কারণেই এসব ঘটছে দলের মধ্যে। কে কাকে বহিষ্কার করছে, তার কোনো ঠিক নেই।

এদিকে নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচনে বিএনপির অংশগ্রহণ না করার স্বপ্নও ভণ্ডুল হয়ে যাবে। বর্তমান প্রেক্ষাপটে তাদের এই স্বপ্ন বাস্তবায়ন হওয়ার সম্ভাবনা খুবই কম। এর বাইরে তাদের এসব কর্মকাণ্ড বিএনপিকে আরো পেছনের দিকে ঠেলে দিচ্ছে।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর