মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৮ ১৪৩১ |   ২০ রবিউল আউয়াল ১৪৪৬

যুদ্ধাপরাধী জামায়াতের নতুন ষড়যন্ত্র

প্রকাশিত: ১ মে ২০২২ ১৩ ০১ ০২  

যুদ্ধাপরাধী-জামায়াতের-নতুন-ষড়যন্ত্র

যুদ্ধাপরাধী-জামায়াতের-নতুন-ষড়যন্ত্র

দেশের সব ইসলামী দলগুলোকে এক ছাতার নিচে আনার প্রক্রিয়া জামায়াতের দীর্ঘদিনের। এ প্ল্যাটফর্মের মূল লক্ষ্য হবে সরকার পতনের আন্দোলন এবং বাংলাদেশকে একটি ইসলামী প্রজাতন্ত্র বানানো। 
 
রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বাংলাদেশে দক্ষিণপন্থী প্রতিক্রিয়াশীল মৌলবাদী ইসলামপন্থী দলগুলো নানা ভাগে বিভক্ত। নানা রকম চিন্তা চেতনার দিক থেকে এদের মধ্যে মতপার্থক্য রয়েছে। যেমন হেফাজতে ইসলামের সঙ্গে জামায়াতের আদর্শ মিল নেই, আবার খেলাফত মজলিসের সঙ্গে জামায়াতের মতপার্থক্য রয়েছে। 

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ইসলামী দলগুলোর মতপার্থক্য কাটিয়ে ওঠার লক্ষ্যে এরই মধ্যে ধারাবাহিকভাবে বেশ কয়েকটি ‘মজলিস’ করা হয়েছে।

একাধিক সূত্র জানায়, এ ঐক্যবদ্ধ করার পেছনে কলকাঠি নাড়ছে জামায়াত। কারণ জামায়াত যুদ্ধাপরাধের বিচারের প্রেক্ষিতে কোণঠাসা অবস্থায় রয়েছে। তারা প্রকাশ্যে রাজনীতি করতে পারছে না। তাদের শীর্ষ প্রায় সব নেতাকে হয় দণ্ডিত হতে হয়েছে যুদ্ধাপরাধের দায়ে অথবা তারা বিভিন্ন মামলায় এখন পলাতক অথবা দণ্ডিত। এ রকম পরিস্থিতিতে জামায়াত তার কর্মকাণ্ডকে অব্যাহত রাখতে চায়। আর এ কর্মকাণ্ডের একটি অংশ হলো, জামায়াতের নেতাকর্মীরা বিভিন্ন ইসলামী সংগঠনের মধ্যে ঢুকে যাওয়া।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ইসলামপন্থী দলগুলোর মতপার্থক্য প্রবল। তাদের মৌলিক চিন্তা ভাবনায় যোজন-যোজন দূরত্ব রয়েছে। এ রকম একটি পরিস্থিতির মধ্যে সবগুলো ইসলামী দলকে ঐক্যবদ্ধ করা প্রায় অবাস্তব ও অসম্ভব।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর