মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৯ ১৪৩১ |   ২০ রবিউল আউয়াল ১৪৪৬

বিএনপির জাতীয় সরকারের তত্ত্ব ষড়যন্ত্রের কৌশল

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২২ ১৮ ০৬ ০২  

বিএনপির-জাতীয়-সরকারের-তত্ত্ব-ষড়যন্ত্রের-কৌশল

বিএনপির-জাতীয়-সরকারের-তত্ত্ব-ষড়যন্ত্রের-কৌশল

হঠাৎ লন্ডন থেকে জাতীয় সরকার গঠনের আদেশ এসেছে বিএনপিতে। আচমকা তারেক রহমান বললেন, ছোট ছোট দলগুলোকে নিয়ে আমরা জাতীয় সরকার গড়ে তুলবো। 

তার পথ অনুসরণ করে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিভিন্ন সভা-সমাবেশে বলে বেড়াচ্ছেন, আমরা নির্বাচন চাই নিরপেক্ষ সরকারের অধীনে। সেই নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করার পরে যারা আন্দোলন করেছে, তাদের নিয়ে একটা জাতীয় সরকার গঠন করব। আমরা এ বিষয়ে অনেক এগিয়েছি। এরই মধ্যে আমাদের এই পরিকল্পনায় অসংখ্য ছোট ছোট দল যুক্ত হওয়ার আগ্রহ ব্যক্ত করেছেন।

দুর্নীতিগ্রস্ত নেতা ও মহাসচিবের কাছ থেকে এমন কথা শোনার পর থেকেই খোদ বিএনপির নেতাকর্মীদের মনেই এখন প্রশ্ন উঠেছে এটা কি রাজনৈতিক কৌশল নাকি নতুন কোনো ষড়যন্ত্র?

তারা বলছেন, এত বছর ধরে ঈদের পরে কঠোর আন্দোলনের ডাক দিয়ে ব্যর্থ হওয়ায়, এখন আমাদের ব্যস্ত রাখার নতুন একটি সিস্টেম বের করেছেন তারেক রহমান। এসব আমরা বুঝি। এখন বিএনপি ছেড়ে ব্যবসা-বাণিজ্য করাই শ্রেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র দায়িত্বশীল এক নেতা জানান, বিএনপির রাজনীতিতে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে। এ অবস্থা থেকে উত্তরণে বৃহত্তর ঐক্যের বিকল্প নেই। এ কারণেই আমরা জাতীয় সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছি। 

খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের পথে বিএনপি একা হাঁটতে চায় না এবং তা সম্ভবও না। তবে এটি বিএনপির দুর্বলতা নয়। বিএনপি সব সময় জোটের রাজনীতিতে বিশ্বাসী। আর একারণেই সবার সহযোগিতা কামনা করছি। এর বেশি কিছু নয় বলেও মন্তব্য করেন তিনি।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, বিগত ১৫ বছর যাবত নিজেদের দুর্নীতির কারণে জনগণের দ্বারা প্রত্যাখ্যান হওয়া দল বিএনপি বর্তমানে দিশেহারা হয়ে ওলট-পালট সিদ্ধান্ত নিচ্ছে। বিএনপি জানিয়েছে, তারা নাকি জাতীয় সরকার গঠন করবে।

বিএনপির রাজনীতিতে ১২ রকমের ফর্মুলা থাকলেও লাভের মুখ না থাকায় এরই মধ্যে রাজনীতি ছেড়ে অন্যান্য নেতাকর্মীর মতো ব্যবসা-বাণিজ্যে মন দিচ্ছেন তারেক রহমান। 

খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর অনিশ্চয়তা, এছাড়া তার নিজের দেশে ফেরা নিয়ে ধোঁয়াশা এবং দলের চেইন অব কমান্ড ভেঙে যাওয়ায় বিএনপির রাজনীতিকে অলাভজনক বিবেচনা করে দলীয় ফায়দা হাসিলের জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন দিকে মন দেন তারেক রহমান। বিএনপির জাতীয় সরকারের তত্ত্বটিও এর বাইরে কিছু নয় বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর