সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৭ ১৪৩১ |   ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

বিএনপির অবস্থা ডুবন্ত সূর্যের মতো 

প্রকাশিত: ৬ জুলাই ২০২২ ১৫ ০৩ ০২  

বিএনপির-অবস্থা-ডুবন্ত-সূর্যের-মতো 

বিএনপির-অবস্থা-ডুবন্ত-সূর্যের-মতো 

এক সময়ের অন্যতম রাজনৈতিক দল বিএনপি বর্তমানে নানা সংকটে বিপর্যস্ত। কেন্দ্রীয় নেতৃত্বের একের পর এক ভুল সিদ্ধান্তের ফলে তৃণমূলের নেতাকর্মীরা অনেকটাই দিশাহারা। নিজেদের রাজনৈতিক দৈনতায় ধীরে ধীরে দলটি নিঃশেষিত হয়ে যাচ্ছে। 

মূলত অভ্যন্তরীণ দ্বন্দ্ব-কোন্দলে ক্ষত-বিক্ষত হয়ে পড়েছে বিএনপি। এসব কারণে একটি বড় রাজনৈতিক দল হিসেবে বিএনপি তার গুরুত্ব হারাচ্ছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

তাদের মতে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সম্প্রতি বিএনপি যেসব সিদ্ধান্তগুলো নিয়েছে, তার সবই আত্মঘাতী। এগুলোর কোনো রাজনৈতিক ভিত্তি নেই।

এমনকি যারা বিএনপিপন্থী বুদ্ধিজীবী হিসেবে পরিচিত, এরাও বিএনপির এই অবস্থানের সমালোচনা করছেন। এসবের মাঝেই বিএনপি চেষ্টা করছিল তৃণমূলকে শক্তিশালী করতে। কিন্তু তাদের এই ভঙ্গুর দলটিতে বহিষ্কার রাজনীতি প্রবল আকার ধারণ করেছে। যার ফলে দলের অবস্থা ডুবন্ত সূর্যের মতো হয়ে গেছে। 

দলীয় কোন্দল, কেন্দ্রীয় নেতৃত্বের মতের অমিলসহ নানা কারণে সমস্যায় জর্জরিত দলে এখন নতুন সমস্যা যুক্ত হয়েছে বহিষ্কার। একে একে বিভিন্ন পর্যায়ের জনপ্রিয় নেতাদের বহিষ্কার করছে বিএনপি। সবার ক্ষেত্রেই বলা হচ্ছে, দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বহিষ্কার করা হচ্ছে। কিন্তু যাদের বহিষ্কার করা হচ্ছে, তারা জানেন না কোন কারণে তাদের বহিষ্কার করা হল। 

দেখে গেছে, বিএনপির এই বহিষ্কার রাজনীতি লেগেই আছে। এমনিতেই নেতাকর্মীর সংকট, তারপর আবার এভাবে দলের জনপ্রিয় নেতাদের বহিষ্কারের ফলে দলের অস্তিত্ব টিকিয়ে রাখাটাই বর্তমানে চ্যালেঞ্জ হয়ে উঠেছে। 

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপির রাজনৈতিক কর্মকাণ্ডের গ্রাফ বরাবরই নিচের দিকে যাচ্ছে। এই অধঃপতন দলীয় নানা সিদ্ধান্তের ফলেই হচ্ছে। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে না পারাটাও মূল কারণ। বর্তমানে বিএনপির মধ্যে অসন্তোষ, বিভক্তি এবং মতদ্বৈধতা চরম আকার ধারণ করেছে। বিশেষ করে জিয়া পরিবারের বাইরে বিএনপিকে বিজেপি আদলে সাজানোর জন্য একটি মেরুকরণের চেষ্টা চলছে। এ কারণেই এসব ঘটছে দলের মধ্যে। কে কাকে বহিষ্কার করছে, তার কোনো ঠিক নেই। এভাবে চলতে চলতে দলটি নিঃশেষ হয়ে যাচ্ছে। 

এদিকে নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপির কোন নির্বাচনে অংশগ্রহণ না করার স্বপ্নও ভণ্ডুল হয়ে যাবে। বর্তমান প্রেক্ষাপটে এই স্বপ্ন বাস্তবায়ন হওয়ার শঙ্কা অনেকটাই কম। এরপরও তাদের এসব কর্মকাণ্ড বিএনপিকে আরো পেছনের দিকে ঠেলে দিচ্ছে। 

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর