রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৭ ১৪৩১ |   ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

বঙ্গবন্ধুকে জীবনের ধ্রুবতারা হিসেবে গ্রহণ করেছিলেন বঙ্গমাতা: মতিয়া চৌধুরী

প্রকাশিত: ৯ আগস্ট ২০২২ ০২ ০২ ০২  

বঙ্গবন্ধুকে-জীবনের-ধ্রুবতারা-হিসেবে-গ্রহণ-করেছিলেন-বঙ্গমাতা-মতিয়া-চৌধুরী

বঙ্গবন্ধুকে-জীবনের-ধ্রুবতারা-হিসেবে-গ্রহণ-করেছিলেন-বঙ্গমাতা-মতিয়া-চৌধুরী

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর সামনের দিকে এগিয়ে যাওয়া এবং কোন পিছু টান তাকে ধরতে না পারার পেছনে যিনি নিজেকে তিল তিল করে উৎসর্গ করেছেন তার নাম বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব।

সোমবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) অডিটোরিয়ামে আওয়ামী যুবলীগের উদ্যোগে বঙ্গমাতা’র ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বেগম মতিয়া চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতে দেখা যায়, একজন বালিকাবধূ কিভাবে বঙ্গবন্ধুর প্রেরণাদায়িত্রী এবং শুধু সুখ দুঃখের নয় মরণেও সহযাত্রী হয়েছেন। বেগম মুজিবের জীবনটা বিশ্লেষণ করলে দেখা যায় সুখ কোথায় ছিল? ছিলতো শুধু কারাগার আর কারাগারের শিক ধরে বেগম মুজিবের নিরব অশ্রুপাত।

তিনি বলেন, বেগম মুজিব বঙ্গবন্ধুর গৌরবে গৌরবান্বিত বোধ করতেন। বঙ্গবন্ধুকে তার জীবনের ধ্রুবতারা হিসেবে গ্রহণ করে সব কষ্টকে পরিহার করে গেছেন। আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুকে যখন কারাবন্দি করা হলো তখন অনেক দিন কেউ জানতো না বঙ্গবন্ধুকে কোথায় রাখা হয়েছে। তখনও বঙ্গমাতা তার সন্তানদের সাহসের সঙ্গে বলতেন তোমার বাবার মুক্তি হবে, মাথা উচু করেই মুক্তি হবে। বঙ্গবন্ধুর আজীবন সহযাত্রী, ’৭৫-এর ১৫ আগস্টে নিজের জীবন দিয়েই তা প্রমাণ করেছেন বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব।

যুবলীগ চেয়ারম্যান শেখ ফজরে শামস পরশের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী। সঞ্চালনা করেন যুবলীগ সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর