সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৭ ১৪৩১ |   ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

নির্বাচনে যেতে বিএনপি মহাসচিবের ষোল আনা আগ্রহ

প্রকাশিত: ১২ জুলাই ২০২২ ১৬ ০৪ ০১  

নির্বাচনে-যেতে-বিএনপি-মহাসচিবের-ষোল-আনা-আগ্রহ

নির্বাচনে-যেতে-বিএনপি-মহাসচিবের-ষোল-আনা-আগ্রহ

দণ্ডিত খালেদা জিয়া ও তারেক রহমানের অবর্তমানে বিএনপিতে একক কতৃত্ববাদী নেতায় পরিণত হয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এজন্য দলটির শীর্ষ দুই নেতা ছাড়াই আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে বিএনপির মহাসচিবের ষোল আনা আগ্রহ রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সংবিধান অনুযায়ী সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া ও দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারছেন না। তারা চান না বিএনপি নির্বাচনে অংশ নিক। কিন্তু ঠিক বিপরীত হিসাব কষছেন মির্জা ফখরুল। তিনি নির্বাচনে যাওয়ার ষোল আনা আগ্রহের কথা এরই মধ্যে ঘনিষ্ট নেতাদের কাছে ব্যক্ত করেছেন। 

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এমপি নির্বাচিত হন। কিন্তু তারেক রহমানের বাধার কারণে সংসদে শপথ নেয়া থেকে বিরত থাকেন তিনি। তবে এবার সুযোগ হাতছাড়া করতে চাইছেন না বিএনপির এ শীর্ষ নেতা।

সূত্র জানায়, বিএনপিতে একক আধিপত্য ধরে রাখতে আগে প্রতিদিন দুবার করে মধ্যবর্তী নির্বাচনের কথা বলতেন। এখন সরাসরি সরকারকে ক্ষমতায় ছেড়ে বিএনপির হাতে তুলে দিয়ে সরে পড়ার আবদার করতে শুরু করেছেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর একজন সজ্জন লোক হিসেবে পরিচিত। নির্বাচনে বিএনপির শীর্ষ দুই নেতার অনাগ্রহ থাকলেও মির্জা ফখরুলের আগ্রহ আছে বলে জানিয়েছেন তারই ঘনিষ্ট নেতারা। এখন আমাদের মধ্যে বিভক্তি চলছে। আগে খালেদাপন্থী ও তারেকপন্থী হিসেবে আমরা বিভক্ত ছিলাম। এখন ফখরুলপন্থী হিসেবে আরেকটি বিভক্তি ‍সৃষ্টি হয়েছে।

তিনি আরো বলেন, দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় আমরা মানুষের দৃষ্টির বাইরে চলে গেছি। ফখরুল সাহেব মনে করছেন, এভাবে খালেদা জিয়া ও তারেক রহমানের জন্য আর কত অপেক্ষা করতে হবে? তাই নিজেই দলের দায়িত্ব কাঁধে নিতে চাইছেন। কিন্তু আমরা তো নেত্রী ছাড়া নির্বাচনে যেতে চাই না। কিন্তু নির্বাচনে অংশ নিতে মির্জা সাহেবের আগ্রহ ষোল আনাই দেখা যাচ্ছে। যদি পরিস্থিতি অনুকূল হয় তবে আমরাও মহাসচিবের নির্দেশ মানতে বাধ্য হবো।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর