রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৬ ১৪৩১ |   ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

দ্বাদশ নির্বাচন নিয়ে গোপন সমঝোতায় বিএনপি

প্রকাশিত: ২০ আগস্ট ২০২২ ১৬ ০৪ ০২  

দ্বাদশ-নির্বাচন-নিয়ে-গোপন-সমঝোতায়-বিএনপি

দ্বাদশ-নির্বাচন-নিয়ে-গোপন-সমঝোতায়-বিএনপি

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে কি-না, এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছে নানা চুলচেরা বিশ্লেষণ। তবে নির্বাচনে অংশগ্রহণের চেয়ে গোপন সমঝোতাতেই বেশি আগ্রহ দলটির।

বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপি কোনো নির্বাচনে যাবে না। আর নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ের জন্য তারা আন্দোলনে যাবে। প্রয়োজনে সব দলকে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলন করবে। কিন্তু এখন পর্যন্ত এই দাবিতে বিএনপি কাউকে পাশে পায়নি, ফলে গড়ে ওঠেনি ঐক্যবদ্ধ আন্দোলনও। 

অন্যদিকে বিএনপির কয়েকজন নেতা বলছেন, আন্দোলনের মাধ্যমে ক্ষমতাসীন সরকারের পতনের পর আমরা নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করবো। সেই সরকারের অধীনে একটি নির্বাচনের মাধ্যমে আমরা জাতীয় সরকার গঠন করবো। 

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এখন বিএনপি নির্বাচন নিয়ে যত কথাই বলুক, শেষ পর্যন্ত বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে এবং বিএনপি যেন নির্বাচনে আসে তার ট্রাম্পকার্ড ক্ষমতাসীন সরকারের হাতে রয়েছে। এই ট্রাম্পকার্ড হলো খালেদা জিয়া। 

কারণ দীর্ঘদিন ধরেই বিএনপির পক্ষ থেকে খালেদা জিয়ার মুক্তি দাবি চলছে। বিএনপির মতে, খালেদা জিয়াকে মুক্তি না দিলে দুর্বার গণআন্দোলন গড়ে তোলা হবে।

এদিকে খালেদা জিয়ার এই মুক্তি দেওয়া না দেওয়া নিয়ে যে রাজনীতি, সে রাজনীতিতে বিএনপি কখনোই বিজয়ী হতে পারেনি।  সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপির প্রধান এজেন্ডা এখন নির্বাচন নয় এবং দলটিকে নির্বাচনে যাওয়ার পর অনেকগুলো বাস্তবতার মুখোমুখি হতে হবে। তাই নির্বাচন নিয়ে বিএনপির মধ্যে কোনো ভাবনা নেই।

বিএনপির একজন নেতা বলেন, নির্বাচনে যদি আমরা জয়ী হই আমাদের প্রধানমন্ত্রী কে হবেন? কারণ খালেদা জিয়ার এখন প্রধানমন্ত্রী হওয়া সাংবিধানিকভাবে অযোগ্য। একই অবস্থা তারেক জিয়ার ক্ষেত্রেও। তারেক জিয়ার যে মামলাগুলো রয়েছে, তিনি যদি দেশে আসলে তাকে প্রথমে জেলে যেতে হবে এবং তারপর এই মামলাগুলোর আইনি লড়াইয়ে অবতীর্ণ হতে হবে।

তাই খালেদা জিয়া, তারেক জিয়া বা জিয়া পরিবারের কেউই চান না এখন নির্বাচনে বিএনপি জয়ী হোক। বরং ক্ষমতাসীনদের সঙ্গে যদি দেন-দরবার করে খালেদা জিয়ার মুক্তি ও তারেক জিয়ার দেশে ফেরা ইত্যাদি বিষয়গুলো ফয়সালা করা যায় তাহলে সেটি বিএনপির জন্য পরবর্তী নির্বাচনের ক্ষেত্রে ইতিবাচক ফল দেবে। বিএনপির কোনো কোনো নেতা এমনটাই মনে করছেন।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর