সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৮ ১৪৩১ |   ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

তৃতীয় শ্রেণির রাজনৈতিক দলে পরিণত হয়েছে বিএনপি

প্রকাশিত: ৩১ মে ২০২২ ১৭ ০৫ ০১  

তৃতীয়-শ্রেণির-রাজনৈতিক-দলে-পরিণত-হয়েছে-বিএনপি

তৃতীয়-শ্রেণির-রাজনৈতিক-দলে-পরিণত-হয়েছে-বিএনপি

রাজনীতিতে বিএনপির দৈন্যদশায় চেয়ারপার্সন খালেদা জিয়ার অদূরদর্শিতা ও রাজনৈতিক জ্ঞানের অভাবকেই দায়ী করছেন দলটির তৃণমূল নেতারা।  এছাড়া তারেক রহমানের সীমাহীন লুটপাট, বেগম জিয়ার উদ্দেশ্যহীন রাজনীতি, নেতা-কর্মীদের অবমূল্যায়ন করা, অহংকার এবং অতিরিক্ত পরিবার প্রীতির কারণে আজ বিএনপি দেশের তৃতীয় শ্রেণির রাজনৈতিক দলে রূপান্তরিত হয়েছে বলেও মনে করছেন তারা।

পরিচয় গোপন রাখা শর্তে দলটির দায়িত্বশীল এক নেতা বলেন, বিএনপি একটা সময়ে দেশের বৃহৎ রাজনৈতিক দল ছিল। কিন্তু এখন চেয়ারপার্সন বেগম জিয়ার নির্বুদ্ধিতা, সিদ্ধান্তহীনতা, পরনির্ভরশীলতা, অশিক্ষা ও অতিরিক্ত বিদেশ নির্ভরতার কারণে আমরা সময়োপযোগী সিদ্ধান্ত নিতে ব্যর্থ হচ্ছি।

আরো পড়ুন> করোনার জীবাণুর অস্তিত্ব ড্রেনের পানি-কর্দমাক্ত স্থানে

তিনি বলেন, দুর্নীতিবাজদের প্রশ্রয় দেওয়া, যুদ্ধাপরাধীদের পুনর্বাসন, তারেক রহমানের অপরাধের বিষয়ে মুখে কুলুপ আঁটা, নেতা-কর্মীদের অবমূল্যায়ন, দেশের চেয়ে বেশি দল প্রীতি, দেশের মানুষের নার্ভ বুঝতে না পারার কারণে খালেদা জিয়ার বিএনপি ব্যাকফুটে চলে গিয়েছে। খালেদা জিয়া কল্যাণমুখী রাজনৈতিক আদর্শ ধারণ করতে ব্যর্থ হওয়ায় তার আমলে সুবিধাবাদীরা মাথাচাড়া দেয়। যার কারণে বাংলাদেশ তৎকালীন সময়ে দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত হয়। সুতরাং বিএনপির যে অধঃপতন হয়েছে, তার জন্য কেবল খালেদা জিয়াই দায়ী।

এ বিষয়ে একাধিক বিএনপিপন্থি রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীদের সঙ্গে কথা বলে জানা যায়, খালেদা জিয়া অল্পশিক্ষিত মানুষ। তাকে যে যেভাবে বুঝিয়েছে, তিনি সেভাবেই পরিচালিত হয়েছেন। অন্যের বুদ্ধি ধার করার জন্যই তার আজকের এই পরিণতি। এছাড়া উনি যদি সময় মতো তারেক রহমানকে আটকাতে পারতেন, তবে বিএনপিকে এতটা দুর্নাম সইতে হতো না। খালেদা জিয়া আসলে পুত্রের অপকর্মের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বলেও জানান তারা।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর