রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৭ ১৪৩১ |   ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে আন্তর্জাতিক সমর্থন পাচ্ছে না বিএনপি

প্রকাশিত: ১১ আগস্ট ২০২২ ১৫ ০৩ ০২  

তত্ত্বাবধায়ক-সরকারের-বিষয়ে-আন্তর্জাতিক-সমর্থন-পাচ্ছে-না-বিএনপি

তত্ত্বাবধায়ক-সরকারের-বিষয়ে-আন্তর্জাতিক-সমর্থন-পাচ্ছে-না-বিএনপি

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আন্তর্জাতিক সমর্থন পাচ্ছে না বিএনপি। বরং তাদের বিকল্প ভাবার পরামর্শ দেওয়া হয়েছে।

গত এক সপ্তাহ ধরে বিএনপি বিভিন্ন কূটনৈতিক অঙ্গনে ধরনা দিচ্ছে, বিভিন্ন দূতাবাসের সঙ্গে বৈঠক করছে। বিএনপি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আনুষ্ঠানিক আন্দোলন শুরুর আগে পশ্চিমা দেশগুলোর সহযোগিতা এবং সমর্থন চায়।

বিএনপি মনে করে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। এজন্য তারা আন্তর্জাতিক মহলের কাছে দেন-দরবার করছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন যেন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে সম্মতি দেয় এবং তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমেই আগামী নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানায়।

কিন্তু এখন পর্যন্ত বিএনপির এই দাবির সমর্থন আসেনি। বরং পশ্চিমা দেশগুলো মনে করছে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার নয়, নির্বাচন কমিশনকে শক্তিশালী করা ও প্রশাসনকে দায়িত্বশীল করার মাধ্যমেই অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব। আর বিষয়টি তারা বিএনপিকে জানিয়ে দিয়েছে।

বিএনপি আশা করেছিল, মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো একটি নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবির প্রতি সমর্থন দেবে। কিন্তু সবগুলো দেশই তত্ত্বাবধায়ক সরকারের ব্যাপারে তাদের নেতিবাচক অবস্থান বর্ণনা করেছে। ফলে এ বিষয়ে আন্তর্জাতিক সমর্থন পাচ্ছে না বিএনপি।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর