শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৫ ১৪৩১ |   ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

জামায়াত নিয়ে দ্বিচারিতায় বিএনপি

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২ ১৪ ০২ ০২  

জামায়াত-নিয়ে-দ্বিচারিতায়-বিএনপি

জামায়াত-নিয়ে-দ্বিচারিতায়-বিএনপি

সাম্প্রতিক সময়ে দেশের রাজনীতিতে একটি রহস্যময় অধ্যায় হিসেবে পরিণত হয়েছে জামায়াতে ইসলামী। জামায়াতের ভূমিকা কী, জামায়াত কী বিএনপির সঙ্গে সম্পর্ক ত্যাগ করেছে বা আগামী নির্বাচনে দলটি কী করবে- এসব প্রশ্ন এখন রাজনীতির অঙ্গনে ঘুরপাক খাচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, জামায়াত যতই নেতৃত্বশূন্য হোক না কেন তাদের একটি নিজস্ব ভোটব্যাংক রয়েছে। তবে এই ভোট নির্বাচনে প্রভাব ফেলার মতো যথেষ্ট নয়। 

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বিএনপি ও জামায়াতের সম্পর্ক আগের মতই আছে, তবে তা গোপনে। যেহেতু জামায়াতের ব্যাপারে আন্তর্জাতিক চাপে রয়েছে এবং দেশের জনগণের মধ্যেও এক ধরনের নেতিবাচক প্রভাব রয়েছে, সেজন্য জামায়াতের সঙ্গে প্রকাশ্য সম্পর্ক করতে বিএনপি এখন ভয় পায়। আর এ কারণেই ২০ দলীয় জোটকে নিষ্ক্রিয় করে রাখা হয়েছে। 

তবে আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত ২০ দল বিলুপ্ত হয়নি এবং বিএনপির সঙ্গে জামায়াতের সম্পর্ক কী, এ নিয়ে বিএনপির কোনো নেতার বক্তব্য রাখেনি। যদিও জামায়াতের নেতা সাম্প্রতিক সময়ে বক্তব্যে বলেছেন যে, বিএনপির সঙ্গে তাদের এখন সম্পর্ক নেই। কিন্তু এ সমস্ত নানামুখী কথাবার্তার পরও বিএনপি এবং জামায়াতের যে একটি গোপন সম্পর্ক রয়েছে, এটা অনেকেই বিশ্বাস করেন। 

আর বিএনপির নেতৃত্বে একটি বড় অংশই মনে করেন যে, রাজনৈতিক মেরুকরণে জামায়াতকে বাদ দিলে বিএনপি ক্ষতিগ্রস্ত হবে। তাই জামায়াতের ব্যাপারটিকে বিএনপি নেতারা স্পর্শকাতর বিষয় হিসেবে মনে করেন। শেষ পর্যন্ত আগামী নির্বাচনে যদি বিএনপি অংশগ্রহণ করে, তাহলে সেখানে জামায়াতকে তাদের লাগবে। আর এই বিবেচনা থেকে জামায়াতকে কাছে টানার জন্য এখন নতুন করে নানা কলাকৌশল গ্রহণ করছে বিএনপি। 

বিশেষ করে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া জামায়াতের সঙ্গে নিজেই যোগাযোগ করছেন বলে জানা গেছে। সম্প্রতি বিএনপির স্থায়ী কমিটির সদস্যের এক বক্তব্য জামায়াতের মধ্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি করে। 

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর