রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ |  আশ্বিন ৭ ১৪৩১ |   ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

জামায়াতকে ছুঁড়ে ফেলতে চায় বিএনপি

প্রকাশিত: ৪ আগস্ট ২০২২ ১৪ ০২ ০১  

জামায়াতকে-ছুঁড়ে-ফেলতে-চায়-বিএনপি

জামায়াতকে-ছুঁড়ে-ফেলতে-চায়-বিএনপি

দ্বাদশ নির্বাচনের আগেই অন্যতম শরিক জামায়াতকে ছুঁড়ে ফেলে দিতে চায় বিএনপি। অনেকে মনে করেন, ২০১৩-১৪ সালের দিকে বিএনপি যখন নাশকতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে ব্যর্থ হচ্ছিল। তখন একের পর এক নাশকতা চালিয়ে দেশে অরাজকতা সৃষ্টি করে যাচ্ছিল জামায়াত।

এছাড়া, বর্তমানে জামায়াতকে নিয়ে দেশি ও আন্তর্জাতিক চাপে পড়েছে বিএনপি। বিভিন্ন সংস্থা ও রাষ্ট্র থেকে জানানো হয়েছে যে, জামায়াতের সঙ্গ ত্যাগ না করলে বিএনপিকে কোনোরকম রাজনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতা করা হবে না। তাই নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে এবং অর্থনৈতিক সহায়তা ঠিক রাখতে বিএনপি কৌশলে জামায়াতকে নিয়ে খেলছে। পাশাপাশি সাংগঠনিকভাবে দুর্বল জামায়াতকে রাজনীতির মারপ্যাঁচে ফেলে সুবিধা আদায় করতে এখন জামায়াত বধের দায় সরকারের ঘাড়ে চাপাতে চায় বিএনপি।

বিএনপির অনেকে মনে করেন, জামায়াতের কারণেই ২০০৯ ও ২০২০ সালের জাতীয় সংসদ নির্বাচনে হেরেছিল বিএনপি। ফলে ২০২৪ সালের নির্বাচনে জয়ী হতে জামায়াতকে ছুঁড়ে ফেলে দিতে চাইছে বিএনপি।

বিষয়টি বিএনপির নতুন রাজনীতির অংশ হিসেবে দাবি করে এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, জামায়াতের পাপের বোঝা টানতে টানতে বিএনপি এখন ক্লান্ত। এরমধ্যে বারবার নির্বাচনে পরাজয়, অর্থ-সহায়তা বন্ধের হুমকি, জাতীয় ও আন্তর্জাতিক চাপের মুখে পড়ে বিএনপি এখন জামায়াতকে ত্যাগ করার কৌশল খুঁজছে। বিএনপি বুঝতে পেরেছে যে, জামায়াতকে সঙ্গে নিয়ে চললে বদনাম ছাড়া আর কিছুই পাওয়া যাবে না। তাই কৌশলে লন্ডন থেকে জামায়াত নেতাকে অর্থ ও পদের প্রলোভন দেখিয়ে জামায়াত ভাঙ্গার চেষ্টা করছে বিএনপি। জামায়াত অন্ধের মতো বিএনপিকে ভরসা করে নিশ্চিহ্ন হওয়ার পথে পা বাড়িয়েছে। জামায়াতকে যেকোনো মুহূর্তে ছুঁড়ে ফেলবে বিএনপি।

বিএনপির স্থায়ী কমিটির নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য বলেন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে বিএনপি এককভাবে রাজপথে ফিরতে চায়। আমরা অনেক আগে থেকেই বলেছি যে- প্রয়োজনে জামায়াত কেন, যে কাউকেই ত্যাগ করবে বিএনপি। আমরা রাজনীতি করতে এসেছি, কোনো দলকে পুনর্বাসনের দায়িত্ব নেইনি।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর